কাতারের আতিথেয়তা খাত ২০২৩ সালের জুন মাসে বার্ষিক রাজস্ব বৃদ্ধির প্রত্যক্ষ করেছে কারণ দেশটিতে দর্শক এবং অতিথিদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

স্ট্যান্ডার্ড এবং ডিলাক্স হোটেল অ্যাপার্টমেন্টগুলির জন্য উপলব্ধ রুম প্রতি হোটেল এবং হোটেল অ্যাপার্টমেন্টগুলির আয় ২০২৩ সালের জুন মাসে QR166 এবং QR190 ছিল বার্ষিক ভিত্তিতে যথাক্রমে ৩ শতাংশ এবং ৫ শতাংশ লাফ দেখায়, পরিকল্পনা ও পরিসংখ্যান কর্তৃপক্ষের প্রকাশিত সরকারী তথ্য অনুসারে (পিএসএ)।

ফাইভ-স্টার হোটেলের জন্য উপলব্ধ রুম প্রতি হোটেল এবং হোটেল অ্যাপার্টমেন্টের আয় ২০২৩ সালের জুনে QR293 এ দাঁড়িয়েছে। চার-তারা হোটেলের ক্ষেত্রে এটি QR122-এ পৌঁছেছে, যেখানে এটি তিন-তারাতে QR130 এবং দুই-এবং এক-এ QR136 ছিল। – পর্যালোচনা সময়ের মধ্যে তারকা হোটেল. বার্ষিক ভিত্তিতে গত বছরের একই মাসে QR278 এর তুলনায় এই বছরের জুনে উপলব্ধ রুম প্রতি সামগ্রিক আয় QR221-এ পৌঁছেছে।

২০২৩ সালের জুন মাসে স্ট্যান্ডার্ড এবং ডিলাক্স হোটেল অ্যাপার্টমেন্টের গড় রুমের হার যথাক্রমে QR219 এবং QR329-এ বেড়েছে।

এই বছরের জুন মাসে পাঁচতারা হোটেলের গড় কক্ষের হার QR603 বেড়েছে এবং চার তারকা হোটেলের জন্য এটি QR227-এ পৌঁছেছে। গত বছরের একই মাসে QR474 এর বিপরীতে 2023 সালের জুনে সামগ্রিক হোটেল এবং হোটেল অ্যাপার্টমেন্টের গড় রুমের হার ছিল QR405।

আতিথেয়তা সেক্টর উপলব্ধ রুম প্রতি আয় বৃদ্ধি রেকর্ড করেছে, যা একটি হোটেলের উপলব্ধ রুমগুলি গড় হারে পূরণ করার ক্ষমতা মূল্যায়ন করতে ব্যবহৃত হয়। এটি গুরুত্বপূর্ণ কারণ এটি হোটেল শিল্পকে তাদের হোটেলের সামগ্রিক সাফল্য পরিমাপ করতে সহায়তা করে।

কাতারে হোটেল এবং হোটেল অ্যাপার্টমেন্টের ক্ষেত্রে, দুই-এবং এক-তারকা হোটেলগুলি ২০২৩ সালের জুন মাসে সর্বোচ্চ দখলের হার রেকর্ড করেছে, যা ৮৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এই বছরের জুনে সামগ্রিক দখলের হার দাঁড়িয়েছে ৫৫ শতাংশ এবং হোটেলগুলির মধ্যে, তিন তারকা হোটেলের দখলের হার ৭৫ শতাংশে পৌঁছেছে; এবং পর্যালোচনা সময়কালে চার-তারকার ক্ষেত্রে ৫৪ শতাংশ। যেখানে পাঁচ তারকা হোটেলের দখলের হার ৪৭ শতাংশ।

২০২৩ সালের প্রথমার্ধে হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রী পরিবহনে চিত্তাকর্ষক বৃদ্ধি পাওয়া গেছে কারণ এটি ২০২৩ সালের প্রথমার্ধে আশাব্যঞ্জক সংখ্যা রেকর্ড করেছে। বিমানবন্দরটি যাত্রীদের ট্র্যাফিকের ৩৩.৫ শতাংশ বৃদ্ধির সাথে এবং সেখান থেকে বিমান চলাচলে ১৮.১ শতাংশ বৃদ্ধির সাথে দোহায় এবং থেকে আসা যাত্রীদের প্রবাহের সাক্ষী ছিল। গত বছরের একই সময়কাল।

বিমানবন্দরটি ২০২৩ সালের প্রথমার্ধে মোট ২০,৭৭৫,০৮৭ যাত্রী দেখেছে – বছরের প্রথম ত্রৈমাসিকে 10,315,695 যাত্রী এবং দ্বিতীয় ত্রৈমাসিকে আরও ১০,৪৫৯,৩৯২ যাত্রী আনা হয়েছে৷ ২০২৩ সালের প্রথমার্ধে বিমান চলাচলও গত বছরের তুলনায় বেড়েছে, মোট ১১৬,২৯৬টি বিমানবন্দর থেকে আসা এবং প্রস্থান করেছে – ২০২৩ সালের প্রথম ত্রৈমাসিকে ৫৬,৪১৭ এবং দ্বিতীয় ত্রৈমাসিকে ৫৯,৮৭৯টি।

এক্সপো ২০২৩ দোহা কাতার, ফর্মুলা ১-কাতার গ্র্যান্ড প্রিক্স, জেনেভা ইন্টারন্যাশনাল মোটর শো এবং ইনস্টিটিউট অফ ট্র্যাভেল অ্যান্ড ট্যুরিজম (আইটিটি) সম্মেলন হল ২০২৩ সালের জন্য রেখাযুক্ত কিছু ইভেন্ট যার মাধ্যমে পর্যটন শিল্প বিপুল সংখ্যক দর্শনার্থীর আশা করছে। বছরের মধ্যে দেশ।

বছরের জন্য সারিবদ্ধ ইভেন্টগুলি নিশ্চিত করে যে দেশের পর্যটন কৌশলটি ২০৩০ সালের মধ্যে দেশে ৬ মিলিয়নেরও বেশি দর্শনার্থীদের আকৃষ্ট করতে, কাতারকে একটি নেতৃস্থানীয় আঞ্চলিক এবং বৈশ্বিক পর্যটন গন্তব্যে পরিণত করতে এবং মোট দেশজ উৎপাদনে (জিডিপি) খাতের অবদান বাড়াতে। ২০৩০ সালের মধ্যে ১২ শতাংশে।

মা নিয়ে উক্তি বাংলা উক্তি