প্রতি বছরের মতো এবারও পবিত্র রমজান মাসের আগেই কয়েকশ পণ্যের দাম কমিয়েছে কাতার। দেশটির বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় জানিয়েছে, রমজান উপলক্ষে ৯ শতাধিক পণ্যে বিশেষ মূল্যছাড় দেওয়া হচ্ছে। গত ৪ মার্চ থেকেই নতুন মূল্যতালিকা কার্যকর হয়েছে, চলবে রমজান মাসের শেষ পর্যন্ত।

এদিকে দেশটির বড় বড় খুচরা বিক্রয় প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সমন্বয়ের মাধ্যমে এই উদ্যোগ বাস্তবায়িত হচ্ছে বলে জানিয়েছে কাতার সরকার। খবর দ্য পেনিনসুলার। কাতারে রমজান মাস উপলক্ষে মূল্যছাড় দেওয়া পণ্যগুলোর মধ্যে রয়েছে- দুধ, দই ও দুগ্ধজাত পণ্য, টিস্যু পেপার, পরিচ্ছন্নতা উপকরণ, রান্নার তেল ও ঘি, পনির, হিমায়িত সবজি, বাদাম, বোতলজাত পানি, জুস, মধু, মুরগি, রুটি, টিনজাত খাবার, পাস্তা, ভার্মিসেলি, গোলাপ জলসহ আরও অনেক কিছু।

কাতারের বাণিজ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, খাত্য ও ভোগ্যপণ্যের দাম বেড়ে যাওয়ায় পবিত্র রমজান মাসে সেগুলো কম দামে জনগণের কাছে পৌঁছে দেওয়ার জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে। কাতারসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আগামী ১১ মার্চ থেকে পবিত্র মাহে রমজান মাস শুরু হতে পারে। বিগত বছরগুলোর ধারাবাহিকতা বাজায় রেখে তার আগেই পণ্যের দাম কমানোর ঘোষণা এসেছে।

গত ২০২১ সালে রমজান উপলক্ষে দেশটি প্রায় ৬৫০টি পণ্যের দাম কমিয়েছিল। ২০২২ সালে সেই সংখ্যা বেড়ে দাঁড়ায় ৮০০টি। ২০২৩ সালে দাম কমানো পণ্যের সংখ্যা আরও বাড়ায় মধ্যপ্রাচ্যের দেশটি। গত বছর ৯০০টির বেশি পণ্যের দাম কমিয়েছিল কাতার। এই বছরও একই সংখ্যক পণ্যের দাম কমাল কাতার সরকার।

মা নিয়ে উক্তি বাংলা উক্তি