ভোক্তাদের সচেতনতা বাড়াতে এবং সোনা ও গহনা কেনার সময় গ্রাহকদের আরও ভাল পছন্দ করতে সাহায্য করতে বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় (MoCI) গতকাল নির্দেশিকা শেয়ার করেছে।

মন্ত্রক তার X প্ল্যাটফর্মের একটি পোস্টে লোকেদের মধ্যে সচেতনতা বাড়ায় যে স্বর্ণ কেনার সময় নিশ্চিত করুন যে টুকরাটি সঠিক স্কেল ব্যবহার করে ওজন করা হয়েছে, সোনার ক্যারেটের লেবেল রয়েছে এবং একটি বিশদ চালান পান।

গ্রাহকদের দোকান থেকে বের হওয়ার আগে বাক্সের ভিতরে থাকা গহনা কেনার বিষয়টি নিশ্চিত করতে হবে, গ্যারান্টি এবং স্টোরের নীতি সম্পর্কে জানতে হবে, এতে যোগ করা হয়েছে।

পোস্টে আরও বলা হয়েছে চালানটি পাওয়ার পর ক্রয়ের তারিখ, ক্রেতার নাম, সোনার ক্যারেট, কেনা টুকরোটির সম্পূর্ণ বিবরণ, ব্যবসায়ীর নাম এবং তাদের বাণিজ্যিক তথ্য, গ্যারান্টি এবং মোট মূল্য চালানে রয়েছে তা নিশ্চিত করুন।

স্বর্ণ বিক্রি করার সময় মন্ত্রক পরামর্শ দিয়েছে যে আপনি যে টুকরা বিক্রি করতে চান তার সঠিক ওজন এবং সোনা কেনার দৈনিক হার জেনে নিন।

গতকাল কাতারে ২৪ ক্যারেট সোনার দাম প্রতি গ্রাম ২৬৩.৫ রিয়াল এবং ২২ ক্যারেটের দাম ছিল ২৪৭.৫ রিয়াল এ।

সোনা বিশ্বব্যাপী মূল্যবান ধাতুগুলির মধ্যে সবচেয়ে বেশি চাওয়া হয় এবং এর বিভিন্ন ব্যবহারের কারণে এটি ক্রমবর্ধমান চাহিদাও উপভোগ করে।

এটি এমন একটি সম্পদ যা মুনাফার জন্য কঠিন সময়ে ব্যবহার করা যেতে পারে যখন বাজারের হার বেড়ে যায়। সংকটের সময়ে, বিনিয়োগকারীরা বিশ্বব্যাপী সোনাকে নিরাপদ আশ্রয় হিসাবে দেখেন যা এর চাহিদা বাড়ায়।

মার্কিন ডলার বৃদ্ধির সাথে সাথে গতকাল হলুদ ধাতুর দাম কমেছে, যদিও বুলিয়ন রেকর্ড-উচ্চ স্তরের কাছাকাছি রয়ে গেছে কারণ ব্যবসায়ীরা মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে আরও অর্থনৈতিক তথ্যের জন্য অপেক্ষা করছে যা ফেডারেল রিজার্ভ দ্বারা মধ্য-বছরের হার কমানোর আশা জাগাতে পারে।

মা নিয়ে উক্তি বাংলা উক্তি