কাতারের নির্মাণ খাত ২০২৪ সালে ৬২.৯৫ বিলিয়ন ডলার (২২৯.১৯ বিলিয়ন রিয়াল) পৌঁছানোর প্রত্যাশিত এবং 2029 সালের মধ্যে $৯৭.৪২ বিলিয়ন ডলার (৩৫৪.৬৮ বিলিয়ন রিয়াল) হবে বলে আশা করা হচ্ছে, পূর্বাভাসের সময়কালে ৯.১৩ শতাংশের চক্রবৃদ্ধি বার্ষিক বৃদ্ধির হার (CAGR) এ বৃদ্ধি পাবে।

গবেষণা ও বাজার তার সর্বশেষ প্রতিবেদনে উল্লেখ করেছে যে কাতারের ২০২২ ফিফা বিশ্বকাপ আয়োজন, জাতীয় দৃষ্টিভঙ্গি ২০৩০ এবং ২০৩০ সালে এশিয়ান গেমস আয়োজনের উচ্চাকাঙ্ক্ষা সহ বিভিন্ন প্রতিশ্রুতি, দেশটিকে অবকাঠামো এবং শিল্প প্রকল্পের একটি চিত্তাকর্ষক পরিসরের দিকে চালিত করেছে।

অন্যান্য উদ্যোগ যেমন ২০৫০ পরিবহন পরিকল্পনা কাতারকে অফার করে – মোট $২.৭ বিলিয়ন ডলার (৯.৮৩ বিলিয়ন রিয়াল) মূল্যের ২২টি নতুন প্রকল্প, যা গত বছর ঘোষণা করা হয়েছিল।

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে যে ডেন্টনস, কাতারে পরিচালিত একটি বিশ্বব্যাপী আইন সংস্থা ‘দ্য ব্লু লাইন’ তালিকাভুক্ত করেছে, বিদ্যমান দোহা মেট্রো নেটওয়ার্কের সম্প্রসারণ হিসাবে।

দোহা মেট্রো প্রকল্পের সম্প্রসারণের দ্বিতীয় পর্যায়ের অংশ হিসেবে এটি করা হবে।

“এই প্রকল্পগুলির মধ্যে দ্বিতীয়টি, মাল্টিবিলিয়ন-ডলার শার্ক ব্রিজ, সম্ভবত কাতারা সাংস্কৃতিক গ্রামকে হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরের সাথে সংযুক্ত করার জন্য পানির নিচের টানেল সহ একটি তিন অংশের সেতু নির্মাণ করবে। ডেন্টনস ২০২১ অর্থবছরের রাজস্বের ভিত্তিতে বিশ্বের চতুর্থ বৃহত্তম আইন সংস্থা হিসাবে স্থান পেয়েছে, যার মোট বিক্রয় $২.৯ বিলিয়ন ডলার (১০.৫৬ বিলিয়ন রিয়াল)”, এটি রিপোর্ট করেছে।

গত এক দশকে, দোহা বিশ্বব্যাপী ইভেন্টের আয়োজনের কারণে দ্রুততার সাথে তার অবকাঠামো উন্নত করেছে, যা কাতারকে এই অঞ্চলের সবচেয়ে চাওয়া-পাওয়া ভ্রমণ কেন্দ্রগুলির মধ্যে একটি করে তুলেছে।

সুনির্মিত অবকাঠামোর প্রধান হাইলাইটগুলির মধ্যে রয়েছে অত্যাধুনিক মহাসড়ক, স্টেডিয়াম, একটি মেট্রো ব্যবস্থা এবং অন্যান্য বিশ্ববিদ্যালয়।

পোর্টালের বিশ্লেষকরা উল্লেখ করেছেন যে নির্মাণ খাতের প্রবৃদ্ধি বাড়ানোর ক্ষেত্রে সরকারের গুরুত্বপূর্ণ অবদান বিশ্বব্যাপী সাফল্যের চাবিকাঠি।

2021 সালে ঘোষিত দেশের বাজেট অনুসারে, ৫৩.৯ বিলিয়ন রিয়াল মূল্যের প্রকল্পগুলি চিহ্নিত করা হয়েছিল, যখন এই অবকাঠামো-সম্পর্কিত প্রকল্পগুলি ২০২১ থেকে 2023 সালের মধ্যে দেওয়া হবে বলে আশা করা হয়েছিল।

যাইহোক, কাতারের সরকার অবকাঠামোর উন্নয়ন এবং অর্থনীতির বৈচিত্র্যের লক্ষ্য রাখে এবং বিশ্বজুড়ে কর্পোরেশনগুলিকে আকর্ষণ করে অর্থনৈতিক মুক্ত অঞ্চল খোলার উদ্যোগ নিয়েছে।

প্রতিবেদনে জোর দেওয়া হয়েছে যে “পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) নিয়ন্ত্রণকারী নতুন আইনগুলির অনুমোদনের ফলে অবকাঠামো, শিক্ষা প্রতিষ্ঠান এবং স্বাস্থ্যসেবা প্রকল্পের উন্নয়নে বেসরকারী খাতের বিনিয়োগ আকৃষ্ট হবে বলে আশা করা হচ্ছে, তাই পূর্বাভাসের সময়কালে শিল্পের বৃদ্ধিকে সমর্থন করবে।”

এটি আরও ব্যাখ্যা করে যে পরিবহন খাতে সম্পাদিত প্রকল্প এবং বিনিয়োগগুলি পূর্বাভাসের সময়কালে বৃদ্ধিকে উত্সাহিত করবে।

অন্যদিকে, কাতার একটি আরও উল্লেখযোগ্য বৈশ্বিক পরিবহনে বিকাশের উপর তার ফোকাসকে কেন্দ্রীভূত করে
হাব

“কাতারি সরকার মাঝারি মেয়াদের জন্য বেশ কিছু জরুরি প্রকল্প চিহ্নিত করেছে, এগুলোর জন্য ৫৪ বিলিয়ন রিয়াল ($15bn) নির্ধারণ করেছে। ২০২১ সালের দ্বিতীয় ত্রৈমাসিকে, প্রধান অবকাঠামো প্রকল্পগুলিতে ব্যয় করা হয়েছে মোট ১৫ বিলিয়ন রিয়াল ($4bn), বা রাজ্যের ব্যয় বাজেটের ২০.৮ শতাংশ,” রিপোর্টে যোগ করা হয়েছে।

মা নিয়ে উক্তি বাংলা উক্তি