ফোর্বস ম্যাগাজিন দ্বারা ২০২৪ সালে মধ্যপ্রাচ্যের শীর্ষ 100 আরব পারিবারিক ব্যবসার তালিকায় সাতটি কাতারি পারিবারিক ব্যবসা স্থান পেয়েছে।

আল ফয়সাল হোল্ডিং (র্যাঙ্ক ১১), প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান – ফয়সাল বিন কাসিম আল থানি; পাওয়ার ইন্টারন্যাশনাল হোল্ডিং (র্যাঙ্ক ১৭), প্রেসিডেন্ট এবং গ্রুপ সিইও – রমেজ আল খায়াত; আলফরদান গ্রুপ (র‍্যাঙ্ক ১৭), চেয়ারম্যান – হুসেইন ইব্রাহিম আলফরদান; দারবিশ হোল্ডিং (র‍্যাঙ্ক ৬৩), চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক – বাদের আবদুল্লাহ আল দারবিশ; আলমানা গ্রুপ (র‍্যাঙ্ক ৭৩), ভাইস চেয়ারম্যান – সৌদ ওমর এইচ এ আলমনা, আবু ইসা হোল্ডিং (র্যাঙ্ক ৮৩), চেয়ারম্যান – আশরাফ আবু ইসা; এবং আল মুফতাহ গ্রুপ (র‍্যাঙ্ক ১০০), চেয়ারম্যান – আব্দুল রহমান মুফতাহ আলমুফতাহ ফোর্বস মিডল ইস্টের মার্চ ইস্যুতে তাদের নিজ নিজ বিভাগে শীর্ষ কোম্পানিগুলির র‌্যাঙ্কিংয়ে জায়গা করে নিয়েছে।

ফোর্বসের মতে, তালিকায় থাকা পারিবারিক ব্যবসাগুলি সময়ের পরীক্ষায় দাঁড়িয়েছে, যার মধ্যে ছয়টি 1800-এর দশকে প্রতিষ্ঠিত হয়েছিল এবং ২৬টি ১৯৫০-এর আগে প্রতিষ্ঠিত হয়েছিল৷ ২০০০-এর দশকে মাত্র ছয়টি প্রতিষ্ঠিত হয়েছিল, যার সবকটিই আগের ব্যবসার বিভক্ত বা বিক্রয়ের কারণে গঠিত হয়েছিল৷ অথবা একটি হোল্ডিং গ্রুপ গঠনের জন্য পূর্ব-বিদ্যমান সম্পদের একত্রীকরণ।

পারিবারিক ব্যবসায় GCC পরিবারগুলি সবচেয়ে সফল, যেখানে ১০০টি পারিবারিক ব্যবসার মধ্যে ৩৪টি সৌদি আরব থেকে, ২৮টি সংযুক্ত আরব আমিরাত থেকে, এবং কাতার এবং কুয়েত থেকে প্রতিটি সাতটি ব্যবসা রয়েছে, এটি উল্লেখ করেছে।

মধ্যপ্রাচ্যে বৃহৎ স্বদেশী ব্যবসাগুলি কেবল অর্থনৈতিক সত্তাই নয় বরং ঐতিহ্য ও ঐতিহ্যের গভীরে নিহিত সাংস্কৃতিক ও সামাজিক প্রতিষ্ঠানও। মধ্যপ্রাচ্যের পারিবারিক ব্যবসা, একসময় ঐতিহ্যবাহী খাত যেমন আতিথেয়তা, খুচরা এবং উত্পাদন দ্বারা চিহ্নিত করা হয়েছিল, ক্রমবর্ধমানভাবে উদীয়মান শিল্পে বৈচিত্র্য আনছে।

বিশ্বব্যাপী প্রতিযোগিতা এবং দ্রুত প্রযুক্তিগত অগ্রগতির মুখে উদ্ভাবন এবং অভিযোজনের জন্য চাপ অত্যন্ত গুরুত্বপূর্ণ। অনেক পারিবারিক ব্যবসা বিকশিত বাজারে তাদের স্থান সুরক্ষিত করার জন্য গবেষণা এবং উন্নয়ন, ডিজিটাল রূপান্তর এবং টেকসই অনুশীলনে বিনিয়োগ করছে।

সাম্প্রতিক দশকগুলিতে, মধ্যপ্রাচ্যের পারিবারিক ব্যবসাগুলি একটি রূপান্তরের মধ্য দিয়ে গেছে, আঞ্চলিক সীমানা ছাড়িয়ে তাদের দিগন্ত প্রসারিত করেছে এবং বৈশ্বিক অঙ্গনে উদ্যোগী হয়েছে।

ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ঐতিহ্যবাহী রিয়েল এস্টেটের পাশাপাশি আতিথেয়তা বিনিয়োগ ছাড়াও, মধ্যপ্রাচ্যের পরিবারগুলি এখন উন্নত এবং উন্নয়নশীল উভয় বিশ্বে টেক স্টার্টআপের পাশাপাশি টেকসই উদ্যোগে বিনিয়োগ করছে।

মা নিয়ে উক্তি বাংলা উক্তি