শুক্রবার (১৫ মার্চ) বৃষ্টি-শিলাবৃষ্টির পর সৌদি আরবের রাজধানী রিয়াদের পশ্চিমে অবস্থিত আফিফ মরুভূমির চিত্র বদলে গেছে। সাদা তুষারে ঢেকে গেছে মরু এলাকা। সামাজিক যোগাযোগমাধ্যমে দ্রুত ছড়িয়ে পড়েছে বরফে মোড়া মরুভূমির ছবি ও ভিডিও। এমন দৃশ্য দেখে অবাক হচ্ছেন সেখানকার বাসিন্দারা।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সম্প্রতি সৌদি আরবের আবহাওয়ায় পরিবর্তন আসতে পারে। রবিবার (১৭ মার্চ) থেকে বৃষ্টি ও শিলাবৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে সেখানে। আর তার আগেই গোটা এলাকা ঢেকে গেল সাদা তুষারে।

শনিবার (১৬ মার্চ) গালফ নিউজের এক প্রতিবেদন থেকে জানা যায়, আগামীকাল সোমবার থেকে তাবুক, উত্তরাঞ্চলের সীমান্ত, আল জাওয়াফ, হাইল, মদিনা, কাসিম ও রিয়াদের উত্তর অঞ্চলে বজ্রঝড় ও শিলাসহ ভারি বৃষ্টিপাত হতে পারে। এর ফলে উপত্যকাগুলো প্লাবিত হতে পারে।

হাফর আল বাতিনে আরও বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। মক্কা ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ঝোড়ো বাতাস বইতে পারে। দেশটির আবহাওয়াবিদরা জানিয়েছেন, সৌদি আরবের পশ্চিম ও মধ্যাঞ্চলে মেঘের পরিমাণ বাড়তে দেখেছেন তারা। বিশেষ করে মদিনার দক্ষিণ-পশ্চিমাঞ্চল ও রিয়াদ অঞ্চলের একটি অংশে বেড়েছে মেঘের পরিমাণ।

মঙ্গলবারের পূর্বাভাসে বলা হয়েছে, মধ্যাঞ্চল ও পূর্বাঞ্চলে মাঝে মাঝেই বজ্রপাতসহ ঝড় হতে পারে। এছাড়া সৌদি আরবের অধিকাংশ এলাকায় তাপমাত্রা অনেকটাই কমে যাওয়ার পূর্বাভাস দেয়া হয়েছে।

মা নিয়ে উক্তি বাংলা উক্তি