রূপান্তরকারী ডিজিটাল প্রযুক্তি কেন্দ্রে একটি ব্যবসা শুরু করার ফলে স্থায়িত্ব, নিরাপত্তা এবং লাভজনকতা পাওয়া যায়, সম্প্রতি একটি প্যানেল আলোচনার সময় বিশেষজ্ঞরা ব্যাখ্যা করেছেন।

পার্ল আইল্যান্ডে হুয়াওয়ের নতুন সদর দফতর চালু করার সময়, কর্মকর্তারা ব্যাখ্যা করেছিলেন যে কাতার সমস্ত ব্যবসাকে স্বাগত জানায় এবং দেশের অর্থনীতিতে অবদান রাখার জন্য জায়গা খুলে দেয়।

ফাহাদ আলী আল কুয়ারী, আইপিএ কাতারের ইনভেস্টর রিলেশনসের সিনিয়র ম্যানেজার হাইলাইট করেছেন যে দেশটি বিশেষ করে প্রযুক্তি খাতে অন্বেষণ করার জন্য ব্যবসার সুযোগের জন্য একটি উন্মুক্ত দরজা। তিনি বলেছেন: হুয়াওয়ের আকারের একটি কোম্পানি কাতারে আসার জন্য অন্য কোম্পানিগুলিকে হুয়াওয়ের উপস্থিতি শনাক্ত করতে দেয় তবে এটি অন্যান্য কোম্পানিকেও ইঙ্গিত দেয় যে হুয়াওয়ে তাদের হোমওয়ার্ক করেছে এবং তারা কাতারকে লাভজনক বলে মনে করে।

তিনি বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করার গুরুত্ব এবং বাজারে উপলব্ধ সুযোগের ওপর জোর দেন। “এটি শুধুমাত্র একই আকারের কোম্পানিগুলিকে আস্থার ভোট দেয় না বরং আপনার আশেপাশে একটি আস্থার ভোট দেয় যে কাতার সবার সাথে ব্যবসা করার জন্য উন্মুক্ত এবং যদিও বাজারটি ছোট, সেবন করার প্রবণতা বেশি এবং অ্যাক্সেসযোগ্যতা অন্যান্য বাজারের জন্য কাতারে খুব বড়,” তিনি যোগ করেন।

ইমান আল কুওয়ারী, যোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের ডিজিটাল উদ্ভাবন বিভাগের পরিচালক, শিল্পে টেকসইতা নিশ্চিত করার জন্য প্রতিষ্ঠানের সাথে সহযোগিতা করার ক্ষেত্রে মন্ত্রণালয়ের ভূমিকা সম্পর্কে অন্তর্দৃষ্টি প্রদান করেছেন।

“আমরা টেলিকম অবকাঠামোর মাধ্যমে প্রচুর পরিবহণ ডেটা ব্যবহার করেছি এবং এটি আমাদের QF-এর মধ্যে কাতার এনভায়রনমেন্ট এবং এনার্জি রিসার্চ ইনস্টিটিউটের সাথে একটি স্থায়িত্ব কভার করার জন্য পদচিহ্ন পরিমাপের সাথে সহযোগিতা করতে সক্ষম করেছে। আমি মনে করি টেলিকম অংশীদারদের মাধ্যমে আমরা যে ডেটা সংগ্রহ করছি তাতে প্রচুর সম্ভাবনা রয়েছে যা আমরা পর্যবেক্ষণ করতে এবং দেশে বায়ুর মান উন্নত করতে টেকসইতা নিয়ে আসতে পারি, তিনি বলেছিলেন।

টেকসইতা এবং লাভজনকতার পাশাপাশি, প্যানেলিস্টরা কাতারে ব্যবসা পরিচালনার নিরাপদ ব্যবস্থার উপরও আলোকপাত করেন। হুয়াওয়ের গাল্ফ নর্থ রিপ্রেজেন্টেটিভ অফিসের প্রধান সাইবার সিকিউরিটি অ্যান্ড প্রাইভেসি অফিসার কামাল জিয়ান মন্তব্য করেছেন যে কাতার ব্যবসা চালানোর জন্য সবচেয়ে নিরাপদ দেশগুলির মধ্যে একটি।

তিনি বলেন, “মানককরণ আমাদের সেবার মান, নিরাপত্তার স্তর বিশেষ করে সাইবার নিরাপত্তা নির্ধারণ করতে সাহায্য করে কারণ আমরা ডিজিটাল রূপান্তরকে ত্বরান্বিত করার কথা বলছি। তাড়াহুড়ো না করা কিন্তু আমরা নিরাপদে এটি করছি তা নিশ্চিত করা সত্যিই গুরুত্বপূর্ণ। সুতরাং সেই বিষয়ে সাইবার নিরাপত্তা আমাদের কৌশলের একটি মূল স্তম্ভ। আপনি যে সমস্ত ফর্ম্যাটগুলি দেখতে পাচ্ছেন বা আমরা যে পরিষেবাগুলি অফার করছি সেগুলি বিশ্বব্যাপী দৃষ্টিকোণ থেকে সম্পূর্ণরূপে প্রত্যয়িত৷ আমরা সাইবার নিরাপত্তা এবং গোপনীয়তা সুরক্ষার সর্বোত্তম অনুশীলনগুলি মেনে চলেছি।”

তিনি আরও যোগ করেছেন যে “আমাদের এবং আমাদের গ্রাহকদের মধ্যে এই আস্থার সেতু তৈরি করতে এবং তাদের হুয়াওয়ের পণ্য ও পরিষেবাগুলি ব্যবহারে স্বাচ্ছন্দ্য বোধ করতে নিরাপত্তা সম্পর্কে শিল্পের সাথে এই যোগাযোগ তৈরি করা আমাদের জন্য গুরুত্বপূর্ণ কারণ তারা জানে যে Huawei সার্টিফাইড এবং স্বীকৃত হয়েছে। সাইবার নিরাপত্তা প্রক্রিয়া।”

মা নিয়ে উক্তি বাংলা উক্তি