আরব অঞ্চলের পর্যটন খাত কোভিড -19 প্রাদুর্ভাবের সময় 300 বিলিয়ন ডলারেরও বেশি হারানোর পরে “সম্পূর্ণ পুনরুদ্ধার” করেছে, আরব পর্যটন সংস্থার (এটিও) সভাপতি বন্দর বিন ফাহদ আল ফুহাইদ সোমবার বলেছেন।

আল ফুহাইদকে উদ্ধৃত করে, কাতার সংবাদ সংস্থা (কিউএনএ) রিপোর্ট করেছে যে অঞ্চলটি 100% পুনরুদ্ধার প্রত্যক্ষ করেছে এবং উল্লেখ করেছে যে গত বছর এই অঞ্চলে পর্যটকদের সংখ্যা 63% বৃদ্ধি পেয়েছে।

তিউনিসিয়ায় 12-15 জুনের মধ্যে অনুষ্ঠিত আরব ট্যুরিজম মিডিয়া ফোরামের সময় তার মন্তব্য এসেছিল, যা শিল্পকে উৎসাহিত করতে মিডিয়ার ভূমিকা তুলে ধরেছিল।

2023 সালের জন্য দোহাকে আরব পর্যটন রাজধানী ঘোষণা করা হয়েছে

একই ইভেন্টের সময়, আল ফুহাইদ এই অঞ্চলের মধ্যে সেক্টরকে উত্সাহিত করার জন্য তিউনিসিয়ার পর্যটন মন্ত্রকের সাথে প্রোগ্রাম চালু করার জন্য ATO-এর পরিকল্পনা নিশ্চিত করেছেন।

মধ্যপ্রাচ্য সাম্প্রতিক বছরগুলিতে কাতার, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত এবং সৌদি আরবে ফর্মুলা ওয়ান গ্র্যান্ড প্রিক্সের মতো উচ্চ-প্রোফাইল ক্রীড়া ইভেন্টের আয়োজন করে বিশ্ব মঞ্চে একটি প্রধান খেলোয়াড় হয়ে উঠেছে।

গত বছরের শেষের দিকে 2022 ফিফা বিশ্বকাপের আয়োজক কাতারও প্রথম আরব ও মুসলিম দেশ হয়ে উঠেছে, এই অঞ্চলের পর্যটন খাতে একটি অতুলনীয় বুম প্রদান করেছে, লক্ষ লক্ষ লোক বিশেষ করে ক্রীড়া ইভেন্টের জন্য মধ্যপ্রাচ্য এবং উপসাগরীয় অঞ্চলে ভ্রমণ করেছে।

মে মাসে, প্রতিবেদনে পরামর্শ দেওয়া হয়েছিল যে উপসাগরীয় সহযোগিতা কাউন্সিল একটি একক, “শেঞ্জেন-সদৃশ” ভিসা চালু করার জন্য আলোচনা করছে যা সমগ্র অঞ্চল জুড়ে ভ্রমণকে সহজ করতে পারে।

সেই সময়ে একটি হোটেলিয়ারের প্রতিবেদনে বাহরাইনের পর্যটন মন্ত্রী ফাতিমা আল সাইরাফিকে উদ্ধৃত করা হয়েছে, যিনি জিসিসির জন্য একটি ইউনিফাইড ভিসা গ্রহণের বিষয়ে একটি প্রশ্নের জবাবে আরবীয় ট্রাভেল মার্কেটে একটি প্যানেল চলাকালীন মন্তব্য করেছিলেন।

“দীর্ঘ মেয়াদে আমরা কীভাবে [কিছু] একই রকম অর্জন করতে পারি সে বিষয়ে আলোচনা হয়েছে। আমরা সত্যিই দেখেছি যে এটি সমগ্র অঞ্চলে যোগ করে। লোকেরা যখন বিভিন্ন দেশে ভ্রমণ করে তখন বেশি খরচ করে, ”তিনি বলেছিলেন।

বাহরাইনের কর্মকর্তা উল্লেখ করেছেন যে দোহায় বিশ্বকাপ একটি ঐক্যবদ্ধ ভিসা ব্যবস্থা নিয়ে আলোচনাকে অনুপ্রাণিত করতে সাহায্য করেছে। সেই সময়ে, হায়া কার্ড সারা অঞ্চল এবং বিশ্বের ভক্তদের উপসাগরীয় রাজ্যে প্রবেশ করতে এবং কাতার সফরের সময় ফুটবল উপভোগ করতে সক্ষম করেছিল।

“খুব শীঘ্রই সেই দিনটি আসবে, যেখানে পর্যটকরা বলবে যে তারা উপসাগরে যাচ্ছে, যেমন তারা বলে যে তারা ‘ইউরোপ,’ ‘এশিয়া’ এবং আরও অনেক কিছুতে যাচ্ছে,” আল সাইরাফি বলেছেন।

আরব পর্যটন রাজধানী
ডিসেম্বরে, দোহাকে 2023 সালের জন্য আরব পর্যটন রাজধানী হিসাবে নামকরণ করা হয়েছিল।

আরব ট্যুরিজম ক্যাপিটালের চাবি কাতার এয়ারওয়েজের সিইও আকবর আল বাকেরের কাছে হস্তান্তর করা হয়েছিল ফেব্রুয়ারিতে একটি আনুষ্ঠানিক অনুষ্ঠানের সময়, এই সময় তিনি বলেছিলেন যে ফিফা বিশ্বকাপের সফল আয়োজনের ফলে কাতার এবং সমগ্র আরব বিশ্বের বিশ্বের দৃষ্টিভঙ্গি পরিবর্তিত হয়েছে।

অনুষ্ঠানে যোগদানকারী আল ফুহাইদ যোগ করেছেন যে এই বছরের জন্য আরব পর্যটনের রাজধানী হিসেবে দোহার নির্বাচন যথাযথভাবে প্রাপ্য, শহরটির অত্যাধুনিক সুযোগ-সুবিধা এবং অবকাঠামোকে সমস্ত আরবদের জন্য গর্বের উৎস হিসেবে বর্ণনা করে।

ATO কর্মকর্তা আরও বলেছেন যে $320 বিলিয়ন মূল্যের বিনিয়োগ করা হয়েছে। 2030 সালের মধ্যে, 350 মিলিয়ন পর্যটক আরব অঞ্চলে ভ্রমণ করবে বলে আশা করা হচ্ছে।

মা নিয়ে উক্তি বাংলা উক্তি