কাতারের অর্থ মন্ত্রণালয় ঘোষণা করেছে যে বছরের দ্বিতীয় ত্রৈমাসিকের জাতীয় বাজেট ১০ বিলিয়ন কাতারি রিয়েল (২.৭ বিলিয়ন ডলার) এর উদ্বৃত্ত রেকর্ড করেছে।

২০২৩ সালের দ্বিতীয় ত্রৈমাসিকের (Q2) বাজেটের বিষয়ে তার ব্রিফিংয়ে, মন্ত্রক বলেছে যে উদ্বৃত্ত রাষ্ট্রের আর্থিক নীতি অনুসারে, পাবলিক ঋণ হ্রাস, কাতার কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ বাড়ানো এবং সঞ্চয় বাড়ানোর দিকে পরিচালিত হবে। কাতার বিনিয়োগ কর্তৃপক্ষের মাধ্যমে ভবিষ্যত প্রজন্মের।

মন্ত্রণালয় বলেছে যে এই ত্রৈমাসিকের মোট রাজস্বের পরিমাণ ছিল ৬৮.৪ বিলিয়ন কাতারি রিয়েল (১৮.৮ বিলিয়ন ডলার), যা আগের ত্রৈমাসিকের তুলনায় ০.৩ শতাংশ কম।

কাতার বাজেট উদ্বৃত্ত
২৮.২ বিলিয়ন কাতারি রিয়েল (৭.৭ বিলিয়ন ডলার) ছিল তেলবহির্ভূত রাজস্ব, Q1 এর তুলনায় ২.২ শতাংশ বৃদ্ধি।

২০২৩ সালের দ্বিতীয় প্রান্তিকে মোট ব্যয়ের পরিমাণ ছিল ৫৮.৪ বিলিয়ন কাতারি রিয়েল (১৬ বিলিয়ন ডলার), এটি Q1 এর তুলনায় ১৯.৩ শতাংশ বৃদ্ধির প্রতিনিধিত্ব করে।

বেতন এবং মজুরি Q1-এর তুলনায় ১২.২ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যেখানে প্রধান মূলধন ব্যয় ২৯.১ শতাংশ বেড়েছে।

ফিফা বিশ্বকাপ কাতার ২০২২ এর সাথে সম্পর্কিত ইভেন্টগুলির ফলস্বরূপ ২০২২ সালের চতুর্থ ত্রৈমাসিকে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাওয়ার পরে অ-তেল খাত তার স্বাভাবিক স্তরে ফিরে এসেছে।

এই বিশাল ক্রীড়া ইভেন্টের ফলে ইতিবাচক গতির ফলে সেক্টরটি ক্রমাগত বৃদ্ধি পেতে থাকে।

কাতার ফিফা বিশ্বকাপ কাতার ২০২২ এর পরে ২০২৩ সালের প্রথম ত্রৈমাসিকে আগত পর্যটকদের সংখ্যায় উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে, যা আগের বছরের একই সময়ের তুলনায় ২৬৮ শতাংশ বৃদ্ধি রেকর্ড করেছে, মোট ১.১৬ মিলিয়ন দর্শক .

মা নিয়ে উক্তি বাংলা উক্তি