আর্থিক সক্ষমতা বাড়ানোর কৌশলের অংশ হিসেবে বাংলাদেশে বিমানের ফ্লাইট বাতিল করেছে ওমানের জাতীয় বিমান সংস্থা ওমান এয়ার। একইসঙ্গে ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কাতে ফ্লাইট সংখ্যা এবং গন্তব্য কমিয়ে আনার ঘোষণা দিয়েছে সংস্থাটি।

খালিজ টাইমসের রিপোর্ট অনুযায়ী, ওমান এয়ার ইসলামাবাদ, লাহোর, কলম্বো এবং চট্টগ্রামের ফ্লাইট বাতিল করার ঘোষণা দিয়েছে কিন্তু পাকিস্তানের শহর শিয়ালকোটকে নেটওয়ার্কে যুক্ত করেছে।

ভারতীয় রুটে এয়ারলাইনটি নির্দিষ্ট বাজারে ফ্লাইট পরিষেবা হ্রাস করার সিদ্ধান্ত নিয়েছে এবং একই সাথে দুটো বিদ্যমান গন্তব্য লক্ষ্ণৌ এবং তিরুবনন্তপুরমে সক্ষমতা বাড়িয়েছে।

২০২৩ সালের নভেম্বরে ওমানের সালামএয়ার পাঁচটি প্রধান ভারতীয় শহর হায়দ্রাবাদ, কালিকট, জয়পুর, ত্রিবান্দ্রম এবং লক্ষ্ণৌতে ফ্লাইট পুনরায় চালু করার ঘোষণা করেছিল। ফ্লাইটগুলো ‘ভারতে ফ্লাইট অধিকার বরাদ্দের সীমাবদ্ধতার কারণে’ বন্ধ করা হয়েছিল।

খালিজ টাইমস জানিয়েছে, উপসাগরীয় দেশ এবং ভারতীয় উপমহাদেশের মধ্যে বিমান রুটগুলো তাদের নিকটবর্তী অবস্থানের কারণে ব্যস্ত থাকে। সেইসাথে আরব উপসাগরীয় দেশগুলোতে প্রচুর সংখ্যক দক্ষিণ এশীয় প্রবাসী কর্মরত।

এছাড়াও ওমান এয়ার বলেছে, তিনটি গন্তব্যে মৌসুমি ভিত্তিতে ফ্লাইট পরিচালিত হবে: গ্রীষ্মকালে ট্রাবজোন এবং শীতকালে জুরিখ ও মালেতে যাত্রী পরিবহনের চাহিদা অনুসারে ফ্লাইট পরিচালনা করা হবে।

গালফ ক্যারিয়ার বলেছে, “ওমানের বাজারের চাহিদা ভালোভাবে পূরণ করতে এবং ওমানের ভিতরে ও বাইরে মূল প্রবাহের জন্য আরও সুবিধাজনক স্লটের উপর জোর দিয়ে বেশ কয়েকটি গন্তব্যের জন্য ফ্লাইটের সময় সংশোধন করা হয়েছে। সরাসরি যাত্রীদের জন্য আরও বেশি সুবিধা দিতে এবং যোগাযোগের সুবিধার্থে এটি করা হয়েছে।”

এয়ারলাইনটি বলেছে, এটি দেশের অর্থনীতি এবং সামাজিক লক্ষ্য পূরণের জন্য সর্বাধিক সুবিধা নিশ্চিত করতে বাজারের গতিশীলতা এবং সুযোগগুলোর সাথে খাপ খাইয়ে নেওয়ার কৌশল গ্রহণ করবে।

মা নিয়ে উক্তি বাংলা উক্তি