গত এক দশকে সুনির্মিত অবকাঠামো এবং প্রযুক্তিতে ব্যাপক বিনিয়োগ কাতারে কর্মসংস্থানের সম্ভাবনাকে চালিত করেছে।

দেশের বিশেষজ্ঞরা বলছেন যে বিভিন্ন খাতে বিনিয়োগের উপর দেশ থেকে অনস্বীকার্য ফোকাস রয়েছে, যা কর্মসংস্থান সৃষ্টিতে অবদান রেখেছে।

ক্যামেলিয়া হোমসের চিফ এক্সিকিউটিভ অফিসার গোফরানে জামেলেদিন বলেছেন: “যখন আপনি বৈশ্বিক পরিসরে চাকরির বাজারের দিকে তাকান, তখন কাতার তুলনামূলকভাবে ভালো করছে, অর্থনীতির বৈচিত্র্যকরণ এবং নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরিতে মনোযোগ দিয়ে।”

ইতিমধ্যে, কাতার পর্যটন শিল্পের বিকাশে ক্রমাগত মনোযোগ দিচ্ছে, যার ফলে আতিথেয়তা, ভ্রমণ এবং বিনোদন সহ শিল্পগুলিতে কাজের সুযোগ বৃদ্ধি পেয়েছে।

দেশটি প্রধান আন্তর্জাতিক ইভেন্ট এবং ক্রীড়া টুর্নামেন্ট হোস্ট করার জন্য বিশ্ব মানচিত্রে নিজেকে অবস্থান করে যা বিভিন্ন ক্ষেত্রে দক্ষ পেশাদারদের চাহিদা চালনা করার পাশাপাশি এর পর্যটনকে বাড়িয়ে তোলে।

শিক্ষা খাত এবং প্রশিক্ষণ কর্মসূচির পরিপ্রেক্ষিতে, দক্ষ কর্মী বাহিনী গড়ে তোলার ক্ষেত্রে তীব্র বিনিয়োগ একটি মুখ্য ভূমিকা পালন করে।

“সরকার তার নাগরিকদের মানসম্মত শিক্ষা এবং বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রদানের জন্য বিখ্যাত আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় এবং প্রতিষ্ঠানের সাথে অংশীদারিত্ব প্রতিষ্ঠা করেছে। এটি শুধুমাত্র স্থানীয় কর্মশক্তির কর্মসংস্থান বাড়ায়নি বরং বিদেশী পেশাদারদেরও কাতারে কাজ করার জন্য আকৃষ্ট করেছে,” জামেলদ্দীন বলেন।

যদিও উচ্চ বেকারত্বের হার কিছু দেশে উদ্বেগের কারণ হতে পারে, কাতার তার অর্থনীতিকে বৈচিত্র্যময় করার জন্য এবং নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি করার জন্য সক্রিয়ভাবে কাজ করছে।

তিনি ইঙ্গিত দিয়েছেন যে অবকাঠামো, প্রযুক্তি, পর্যটন, শিক্ষা এবং অন্যান্য শিল্পে বিনিয়োগের মাধ্যমে দেশ একটি অনুকূল চাকরির বাজারের পরিস্থিতি তৈরি করতে সক্ষম হয়েছে।

দেশে প্রবাসী শ্রমিকদের ক্রমবর্ধমান সংখ্যার কথা তুলে ধরে জামেলদ্দীন বলেন, কাতার বিশ্বের শক্তিশালী অর্থনীতির অন্যতম প্রতিদ্বন্দ্বী এবং বৃহত্তর কর্মসংস্থান করে।
এবং মিশ্র আন্তর্জাতিক সম্প্রদায়।

যাইহোক, এটি স্বীকার করাও সর্বোত্তম যে কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) এর মতো আধুনিক প্রযুক্তিগুলি সমস্ত সেক্টরে অন্তর্ভুক্ত করা যেতে পারে।

তিনি বলেন, “যদিও মানুষের মিথস্ক্রিয়া প্রয়োজন হবে, তবে এটি কখনই যে পরিমাণে ছিল তা হবে না। যদিও প্রযুক্তি অনেক কাজ পরিচালনা করতে পারে, এখনও এমন কিছু ক্ষেত্র রয়েছে যেখানে মানুষের সম্পৃক্ততা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর মধ্যে রয়েছে সহানুভূতি, সৃজনশীলতা, সমালোচনামূলক চিন্তাভাবনা এবং জটিল সমস্যা সমাধানের দক্ষতা প্রয়োজন।”

“ব্যক্তিদের জন্য পরিবর্তিত ল্যান্ডস্কেপের সাথে খাপ খাইয়ে নেওয়া এবং প্রযুক্তি-চালিত বিশ্বে উন্নতির জন্য প্রয়োজনীয় দক্ষতা অর্জন করা, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং প্রযুক্তির সম্ভাবনাকে আলিঙ্গন করার পাশাপাশি মানুষের মিথস্ক্রিয়ার মূল্যকে স্বীকৃতি দেওয়া সত্যিই গুরুত্বপূর্ণ, যা কাতারের প্রতিযোগিতামূলক অর্থনীতিকে বাড়িয়ে তোলে, রিয়েলটি বিশেষজ্ঞ যোগ করেছেন।

মা নিয়ে উক্তি বাংলা উক্তি