নিজের ও পরিবারের ভাগ্য পরিবর্তন করতে ওমানে যান রাকিবুল হাসান শেখ (৩০)। সেখানে চাকরি করতেন তিনি। কিন্তু ভাগ্য তার সহায় হয়নি। গত ৬ এপ্রিল ওমানে এক সড়ক দুর্ঘটনায় নি;হ;ত হন রকিবুল। রাকিবুলের নাম ও পাসপোর্ট নম্বর লেখা কফিন বিমানবন্দর থেকে গ্রহণ করেন পরিবারের সদস্যরা। কফিন বাড়িতে নেওয়ার পর জানাজার আগে খুলে তারা দেখেন, ম;রদে;হ রাকিবুলের নয়, অন্য এক ব্যক্তির।

আজ বুধবার সকালে পিরোজপুর সদর উপজেলার চালনা নামাজপুর গ্রামে এ ঘটনা ঘটে। রাকিবুল ওই এলাকার আবদুল মালেক শেখের ছেলে।

জানা যায়, দুটি ম;রদে;হের কফিন একসঙ্গে আসায় কফিনে লেখা নাম পাল্টে যাওয়ায় এ ঘটনা ঘটেছে। পিরোজপুরের রকিবুলের ম;রদে;হ কুমিল্লায় চলে গেছে ও কুমিল্লার মো. জুয়েল নামে একজনের মরদেহ পিরোজপুরে চলে এসেছে। ওমানে সড়ক দুর্ঘটনায় নি;হ;ত হওয়ার পরে সেখানকার কর্তৃপক্ষ বাংলাদেশের দূতাবাসের মাধ্যমে দুটি ম;রদে;হ বাংলাদেশে পাঠায়। ম;রদে;হের কফিনে পিরোজপুরের রবিকুল হাসানের নাম ও তার পাসপোর্ট নম্বর লেখা ছিল। অন্য কফিনে কুমিল্লা জেলার মেঘনা উপজেলার মো. জুয়েল নামে অন্য একজনের নাম ও পাসপোর্ট নম্বর লেখা ছিল। মো. জুয়েলও সড়ক দু;র্ঘ;টনায় মা;রা যান রকিবুলের সঙ্গেই।

মঙ্গলবার রাতে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে একটি ফ্লাইটে রাকিবুল ও জুয়েলের ম;রদে;হ বাংলাদেশে আসে। এদিন রাতে বিমানবন্দর থেকে রাকিবুলের ম;রদে;হের কফিন গ্রহণ করেন তার ভাই ইমরুল হাসান ও জুয়েলের ম;রদে;হ গ্রহণ করেন তার স্বজনরা।

এসময় বিমানবন্দরে জুয়েলের এক স্বজনের সঙ্গে রকিবুলের ভাই ইমরুলের পরিচয় হয়। তখন জুয়েলের এক স্বজনের মোবাইল নম্বর নিয়ে নেন ইমরুল।

বুধবার সকালে রাকিবুলের ম;রদে;হ নিয়ে পিরোজপুরের বাড়িতে পৌঁছান ইমরুল। সকাল ৯টার দিকে জানাজার আগে কফিন খুলে দেখেন কফিনে থাকা ম;রদে;হটি রকিবুলের নয়। রাকিবুল ম;রদে;হের বদলে অন্য এক ব্যক্তির ম;রদে;হ এসেছে। এসময় রকিবুলের ভাই ইমরুল হাসান কুমিল্লার জুয়েলের স্বজনের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করেন। মৃ;ত জুয়েলের স্বজন জানান, কফিনে তারাও জুয়েলের ম;রদে;হের বদলে অন্য ম;রদে;হ পেয়েছেন। এরপর দুই পরিবারের সদস্যরা ম;রদে;হ নিয়ে রওনা দেন।

বুধবার দুপুর ২টার দিকে ফরিদপুরের ভাঙ্গা এলাকায় মরদেহ দুটি বদল করেন তারা। পরে রকিবুলের ম;রদে;হ নিয়ে পিরোজপুরে ফিরে আসেন তার স্বজনরা।

নি;হ;ত রকিবুলের ভাই ইমরুল হাসান জানান, ম;রদে;হের ক;ফি;নে নাম ও পাসপোর্ট নম্বরের স্টিকার বদল হয়ে যাওয়াতেই এমন ঘটনা ঘটেছে। তবে নি;হ;ত জুয়েলের স্বজনের ফোন নম্বর নিয়ে নেওয়ায় সহজেই সমস্যার সমাধান হয়েছে।

তিনি আরও জানান, বুধবার সন্ধ্যার আগে রকিবুলের জানাজা সম্পন্ন হয়েছে এবং পারিবারিক ক;বরস্থা;নে তাকে দাফন করা হয়েছে।

মা নিয়ে উক্তি বাংলা উক্তি