কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. নজরুল ইসলাম ৯ জুলাই সকালে কাতারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শেখ আব্দুল আজিজ বিন মোহাম্মদ আলথানির সাথে বৈঠক করেছেন।

সৌহাদ্যপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত বৈঠকে কাতারে বাংলাদেশ কমিউনিটির নিরাপত্তাসহ দুদেশের স্বার্থ সংশ্লিষ্ট বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়।

কাতারের সব খবর হোয়াটসঅ্যাপে পেতে চাইলে এখানে ক্লিক করুন

রাষ্ট্রদূত স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীকে বাংলাদেশ ও কাতারের বন্ধুৃত্বপূর্ণ সম্পর্কের বিভিন্ন দিক সম্পর্কে সংক্ষেপে অবহিত করেন এবং বিশেষত: কাতারের দ্বিতীয় বৃহত্তম প্রবাসী হিসাবে বাংলাদেশের বিভিন্ন কর্মকান্ডের বিবরণ প্রদান করেন।

তিনি উল্লেখ করেন, এ বছর বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রীর কাতারে পর পর দুটি সফর দুই দেশের মধ্যকার বিদ্যমান বন্ধুত্বপূর্ন সম্পর্ককে আরো শক্তিশালী করবে।

কাতারে বংলাদেশ কমিউনিটির নিরাপত্তা প্রদানের মাধ্যমে কাতারে তাদের জীবনযাপন সহজ করার জন্য কাতারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীকে ধন্যবাদ জানান রাষ্ট্রদূত।

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কাতারের আর্থসামাজিক উন্নয়নে বাংলাদেশ কমিউনিটির অবদানের বিষয়টি উল্লেখ করে বলেন, এটি এখন সর্বদা প্রতিষ্ঠিত যে বাংলাদেশি কর্মীরা পরিশ্রমী ও কাজের প্রতি নিবেদিতপ্রাণ।

তিনি বলেন, বাংলাদেশের কর্মীদের এসব গুণের কারণে কাতারের বিভিন্ন কোম্পানি ও প্রতিষ্ঠান বাংলাদেশী কর্মী নিয়োগের বিষয়ে অধিকতর আগ্রহী।

তিনি আরো জানান,, কাতারে বাংলাদেশ কামিউনিটির নিরাপদ অবস্থান ও নিরাপত্তা নিশ্চিতকল্পে তার মন্ত্রণালয় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

রাষ্ট্রদূত বাংলাদেশ ও কাতারের মধ্যকার সামরিক সহযোগিতা সম্পর্কিত স্বাক্ষরিত চুক্তির বিষয়টি উল্লেখ করে কাতারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে একই রকম সমঝোতার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন।

বাংলাদেশে বিপুল কর্মক্ষম যুব জনগোষ্ঠীর বিষয়টি বিবেচনা করে এ চুক্তির মাধ্যমে কাতারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় অধীনস্ত বিভিন্ন সংস্থায় বাংলাদেশ থেকে কর্মী নিয়োগের সুযোগ তৈরি হবে বলে রাষ্ট্রদূত মতামত জানান।

জবাবে কাতারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আশস্ত করেন, বিষয়টি যথাযথ গুরুত্বের সাথে বিবেচনা করা হবে।

বহুল প্রত্যাশিত কাতারের আমিরের বাংলাদেশ আসন্ন রাষ্ট্রীয় সফরের বিষয়টি আলোচনাকালে রাষ্ট্রদূত নিরাপত্তা সংক্রান্ত চুক্তি তথা নিরাপত্তাকর্মী নিয়োগের বিষয়টি যাতে আমিরের সফরকালীন সময়ে আলোচনায় স্থান পায়, সে বিষয়ে তিনি কাতারে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর সহযোগিতা কামনা করেন।

জবাবে, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বিষয়টি মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক বিভাগের সাথে আলোচনার মাধ্যমে অগ্রগতি করা সম্ভব হবে বলে জানান।

এছাড়াও বৈঠকে দূতাবাস কর্তৃক বাংলাদেশের কমিউনিটিকে কনস্যুলার ও কল্যাণ সহযোগিতা প্রদানের জন্য কনস্যুলার ক্যাম্প আয়োজনে সহযোগিতাসহ অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়।

মিশন উপ-প্রধান মো. ওয়ালিউর রহমান, মিনিষ্টার (শ্রম) ড. মোহাম্মদ মুস্তাফিজুর রহমান ও কাউন্সের (শ্রম) জনাব মোহাম্মদ মাশহুদুল কবীরসহ কাতারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

মা নিয়ে উক্তি বাংলা উক্তি